সোমবার, ১৩ এপ্রিল, ২০২০

অনিমেষ মণ্ডল




হারিয়ে যাওয়া বসন্ত

 




আমার জীবনে বসন্ত ফিরে আসবে না আর কোনোদিন  তোমার উপহার দেওয়া সেই গীতবিতান, তাতে যত্নে লেখা “যত্ন করো” ।সেইদিন বুঝতে পারিনি কিসের যত্ন কার যত্ন ।বাইশ বছর পর আবার যখন  খুলে দেখলাম সব কেমন যেন আবছা ,তুমি যে পলাশ ফুলের পাপড়ি রেখেদিয়েছিলে সেটা এখনও রয়েছে ,শুধু পাপড়ির মধ্যে প্রাণ নেই ।এখন প্রশ্ন অনেক আসে উত্তরের জন্য অপেক্ষা করিনা ।যত্নের ব্যাপারটা এখন আর বুঝতে অসুবিধা হয়না।





তোমার মনে আছে সেই দিনের কথাগুলো গীতবিতানের অক্ষরের আড়ালে আমাদের ছেলেমানুষি কাছে আসার তীব্র ইচ্ছা ,মনে পড়ে সেই ছাতিম তলা ,বড়ো  ঘন্টা ,সেই বটগাছ ,সেই সংগীত ভবন ।জানি নিশ্চয়ই মনে থাকবে কারন তোমার স্মৃতি প্রখর ।গানের প্রতিটি কথা তুমি মনে রেখে দিতে ,আমি শুধুই ক্যাবলার মত তোমার ঠোঁটের দিকে তাকিয়ে থাকতাম ।





সেইদিনের ঘটনাটা মনে পড়ে - হারমনিয়ামের রিড বসে গিয়েছিল ,সে কি কাণ্ড! হয়ত রেওয়াজ করতে না পারার রাগটা আমাকেই সইতে হয়েছিল ।সেই প্রথম তোমার সাথে বিয়ের খেলা , তোমার গলায় জড়িয়ে দিয়েছিলাম পলাশ ,তুমি তখন অন্য ভুবনে ব্যস্ত থাকতে । তারপর বাইশ  বাইশটা বসন্ত আমরা নিজেদের মত কাটিয়েছি নিজেদের রঙে সেজে উঠেছে জীবনের বসন্ত গুলো কিন্তু কই এখনো তোমার দেওয়া গীতবিতানের অক্ষর  আমাদের মাঝে সুর তোলে ।তোমার শেখানো অক্ষর, সুর  এখনো অনুরণিত হয় ।তোমার শেখানো জীবন বোধের কথাগুলো প্রতিমুহূর্তে মনে পড়ে ।তোমার সাথে আমার সম্পর্কটা কাউকে বলতে ভয় হতো পাছে কেউ তোমাকে খারাপ ভেবে বসে ।তবে কি জানো তো এতগুলো বসন্ত দূরে থাকলেও গাছে পলাশ ফুলের মেলা দেখলেই তোমার সাথে কাটানো বসন্ত গুলো মনে আগুন জ্বালায় ।সেই আগুনের ছোঁয়ায় নিজেকে পুড়িয়ে বার বার তোমার মনের বসন্ত হতে চাই ।





একদিন এই চিঠি  ঠিক তোমার কাছে পৌঁছবে ,তুমি পড়ে যত্ন করে ফেলে দেবে কারন বাইশ বছর আগে হারিয়ে যাওয়া বসন্তের রং আর কোনো দিন ফিরে আসবে না ,শুধু স্মৃতির আলোকে জ্বলে থাকবে তোমার দেওয়া প্রথম চুম্বন আর গান শেখানোর অছিলায় কোপাইয়ের পাশে বসে অনুভূতির বিনিময় ।তাই ফাগুনে পলাশ পরব এলে প্রতিবছর একটি করে চিঠি লিখি ,আর নিজের অঙ্গে অঙ্গে বুলিয়ে তোমার উদ্দেশে ভাসিয়ে দিই  জীবন স্রোতে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...