সোমবার, ১৩ এপ্রিল, ২০২০

অক্ষর কথা







ঘোর দুঃসময়। যতদূর চোখ যায় আকাশ ঘন কালো মেঘে ঢাকা। এক থেকে দুই, দুই থেকে চার হয়ে শত পেরিয়ে হাজারের কোঠায় তিরিশ, বত্রিশ, পঁয়ত্রিশ, আটত্রিশ প্রত্যেক সকালে লাফিয়ে লাফিয়ে সংখ্যাটা বেড়েই চলেছে। অসহায় মানুষের নাকের ডগায় রীতিমতো কাচকলা দেখিয়ে আক্রান্তের সংখ্যা লক্ষাধিক। এ সেই সকাল যা রাতের চেয়েও অন্ধকার।



অথচ এরকম হওয়ার কথা ছিল না। আদ্যিকালের প্রাচীন প্রস্তরযুগের মানুষ যখন শুধুমাত্র খাবার জন্য প্রাণীহত্যা করতে শুরু করেছিল, তখন সেও জানত না একদিন তার ভয়ংকর সভ্য উত্তরপুরুষদের আদিগন্ত বিস্তৃত লোভে ছারখার হয়ে যাবে সুন্দরী সবুজ নীল কমলা পৃথিবীর ভারসাম্য। মানুষ খাওয়ার প্রয়োজন ছেড়ে অকারণে নিজের সৌন্দর্য, বাসস্থানের সৌন্দর্য বৃদ্ধির জন্য লক্ষ লক্ষ প্রাণ নিতে শুরু করে দিল। আকাশ, হাওয়া, জল, জঙ্গল, পাহাড়, মরুভূমি সবকিছু নিজের বর্জ্যের দূষণে ভরিয়ে বিপন্ন করলো এই গোলকের অন্য সন্তানদের। প্রকৃতি অনেক সহ্য করার পরে একদিন নড়াচড়া শুরু করতেই হাহাকার পড়ে গেল সভ্য মানুষের মধ্যে।



এই ভয়াল মুহূর্তে যখন অক্ষর বৃত্ত চৈত্র ওয়েবজিন সংখ্যা প্রকাশিত হতে চলেছে, আমরা তখন জানি না নিকট বা দূর আগামীতে আমাদের ভবিষ্যৎ কি! উদ্বিগ্ন হয়ে আছি। এই করোনা বিপর্যয় তো শুধু রোগের জীবাণু শেষ হওয়াতেই শেষ হবে না। অর্থনৈতিক মন্দা ছেয়ে ফেলবে পৃথিবী। আগামী দিনগুলো ভয়ঙ্কর ধূসর। আসন্ন দিনের এক প্রারম্ভিক আভাস ইতিমধ্যেই পেতে চলেছে হতভাগ্য মানুষ। কোটি কোটি দিনআনা দিনখাওয়া মানুষ লংমার্চ করছেন রাস্তায় সমস্ত নিষেধাজ্ঞা অমান্য করে তাঁদের রুটিরুজির সর্বশেষ ঠিকানা হারিয়ে। আর কিছুদিন এভাবে চললে আরও এক ভয়াবহ মন্বন্তরের মুখোমুখি হব আমরা। তখন যাদের বিপুল পরিমাণে অর্থ সম্পদ জমেছে তীব্র শোষণের ফলে, সেই সম্পদও কোনো কাজে আসবে না।



তবুও মানুষ আশা ছাড়ে না। যত আক্রান্ত হয়েছে তাদের এক অংশকে আস্তে আস্তে জীবাণুদের কবল থেকে ছাড়িয়ে সুস্থ করে ফেরানোর প্রক্রিয়ায় ধীরে ধীরে সফল হচ্ছে সেই অপ্রতিরোধ্য মানুষ। আমরা আজ সাহিত্যের আলোচনা করতে অক্ষম। আজ মানুষের বাঁচার লড়াই। এ লড়াই জিততে হবে। আমরা জানি আমরা জিতব, আমরাই জিতব, আমরা জিতবই। যেদিন সম্পূর্ণ সুস্থ মানসিকতার পৃথিবী পাব, কেবল সেদিনই ফের ফিরে পাব মানুষের জন্য সুস্থ সাহিত্যের পরিবেশ। ততদিন আসুন হাতে হাত বেঁধে থাকি। মানুষের জয় হোক।


1 টি মন্তব্য:

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...