সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

অনন্যা বন্দোপাধ্যায়


 

 

এক্স ইকোয়ালস টু

 

জানিস প্রেম করলে কষ্ট পেতে হয়,

হুম জানি তো ,

ও জানিস , তাহলে প্রেম করতে এসেছিস কেন ?

দুঃখ পেতে , সিম্পল –

 বাব্বা ঢং দেখো না মেয়ের ,সাধ করে দুঃখ পেতে এসেছে সে আমার কাছে—তা দুঃখ পেতে এসেছিসই বা কেন আমার কাছে ?

শোন প্রেম করে যত দুঃখ পাবো , সেই দুঃখের সকল ভাব কে মিশিয়ে দেবো আমার গানে , লোকে আমার গান শুনে বলবে সত্যি একটা গান শুনলাম বটে , এভাবে এক জায়গা থেকে আর এক জায়গায় ছড়াবে আমার গান , লোকে আমার সত্তা কে জানবে , আমার গান শুনবে ।

 

যা যা পাগলী ,ভাগ এখান থেকে, উনি এসেছেন কিনা আমার সাথে প্রেম করে নিজের প্রতিষ্ঠা পেতে , উনি প্রতিষ্ঠা পাবেন , ইয়া বড় ইনোভা চড়ে ঘুরবেন ,আর আমি যে এতো দুঃখ দেবো , তাতে আমি কি পাবো ? আমি নেই এখানে , আমি চলি রে ---

 

আরে আরে দাঁড়া দাঁড়া কোথায় যাচ্ছিস ? তুই তো মহা পাগল আছিস – বলেই ওমনি মিডলটন স্ট্রীট এর দিকে হাঁটতে আরম্ভ করলি , তোর কি দরকার ওই দিকে ?

 সব তোকে বলতে হবে নাকি ?

আচ্ছা ছাড় বলতে হবে না , ওই শোন ওই পান বিড়ির দোকান টার রেডিও থেকে গান ভেসে আসছে শুনেছিস ?

না অত সময় নেই আমার –

ধ্যাত খালি বাজে বকে , শোন মন দিয়ে – গাওয়া হ্যায় চাঁদ তারে গাওয়া হ্যায় –

ও সেই বস্তাপচা রোম্যানটিক গান ?

এই উলটোপালটা কনসেপ্ট ছাড়তো – আসল কথাটা শোন , আমি যদি তোর হাত ধরে কলকাতার ধুলো বালি মাখা রাস্তায় গান গাই গাওয়া হ্যায় , ইয়ে সারি ধুল অর প্রদুসন গাওয়া হ্যায় হামারে প্রেম কি , তো কেমন হয় ?

ওহ অসাম হবে , এই শোন চল প্রিন্সেপ ঘাটে যাই , যাবি ?  হ্যাঁ তুই যদি হাত ধরে নিয়ে যাস অবশ্যই যাবো –

তবে চল , এখন চক্র রেলের কামরাও ফাঁকা থাকে , চক্র রেলে চাপি খানিকক্ষণ –

সেই শিলু দার এক্স ইকোয়ালস টু প্রেমের মতো ?

একদম , ফাঁকা কামরায় তোর হাত ধরে।

তাই সত্যি ?

হুম খুউউউউউব সত্যি । কি মাখিস রে তুই ? এতো মিষ্টি গন্ধ আসে ?

বলব কেন ? সব কিছু জানতে হবে নাকি তোকে?

আচ্ছা জানবো না যা! বেশি জানতে গেলেই ডুবে যাব , না জানাই ভালো ।

ওই , ওই রাগ করলি ?

 দেখলি তো কথা বলতে বলতেই এসে গেলি প্রিন্সেপ ঘাট –

 উফফ এবার শুধু  অপেক্ষা একটা চক্র রেলের জন্য –

 ন্যাকামি করিস না , দেখ একটু পরেই এসে যাবে ।

একটু থাম এবার অনেক বকেছিস ।

উম বকবোই তো -

ম্যায় অউর মেরী উঁহু তেরি তনহাই -

 পাগলী -

ওই দেখ কু ঝিক ঝিক- চল

এক্স ইকোয়ালস টু প্রেম ধরে নিয়ে তোকে কষব।

  

৩টি মন্তব্য:

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...