সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

সাইফুল্লা তরফদার

বদল নয় বদলা চাই

 

পথে মুমূর্ষু কেউ দেখলে আমি, ঘুরিয়ে চোখ রাস্তা পাল্টাই;

রক্ত আমার সহ্য হয় না মোটে, তাই ওসব যে ভাই এড়াই,

পাশের বাড়ি হলে মারামারি, ভয়ে আমি খিড়কি লাগাই;

ভাই-ভাই -এ লাগলে লড়াই, বাড়িতেই বসে আমি চৌকি বাজাই।

 

দাঙ্গা হাঙ্গামা দেখলে যে ভাই, পিলে আমার চমকায়,

আমিই আবার পেলেই সুযোগ দাঙ্গাতে লোক উসকাই।

ধর্ষিতার চিত্কার শুনে আমি কানে তুলো গুঁজে পালাই,

প্রত্যক্ষ দর্শী হয়ে সাক্ষী দেওয়ার কথা শুনে,হাঁটু আমি কাঁপাই।।

 

আমি রোজ জোর গালি পাড়ি সম্পদ অসম বাটা'য়।

অভাবে চায় যদি কেউ কিছু,দিতে মোর জান যাই যাই।

সামাজিক কোনো কাজেই যেতে আমি পাই না সময়,

অথচ গলা ছেড়ে বলি আমি ওরা ভন্ড ছাড়া কি!যারা সেবায় সমর্পিত স্বেচ্ছায়।

 

গুষ্ঠি উদ্ধার করে দিই আমি, পরিষেবা ঠিক ঠাক না মেলা'য়;

আমি মাঝে মাঝেই নেতাদের খিস্তিয়ে নির্বাসনে পাঠাই।

আবার নেতা দেখলেই আমি, ছুটে গিয়ে সঙ্গে আছি বোঝায়,

আমি রং ঢং বুঝি না যে ভাই,সোজা কথা হাওয়া বুঝে নিজেকে ঝোলায়।

 

বলি আমি সহজেই,যার বাবা আছে ঢের,সে তো বিকাতেই পারে সস্তা'য়,

আমি তো বাবা সারাদিন ঘুরি রাস্তায়,খুঁজি সুখ শুধু যে টাকার বস্তা'য়।

 

আমি রাজনীতি বুঝি না মোটে,আমি ভাই ওসবের সাতে পাঁচে নাই,

শুধু লাগলেই যুদ্ধ, হঠাত্‍ করেই দেশ ভক্তি আমার চাগা'য়।

আমি ঘরে বসে'ই শুধু দেখাই দমক,সামনেতে গেলে সব ফুরায়।

আমি সুযোগ পেলেই,ফোড়ন মেরে ওদের বোঝাই,

উথলেছে মোর দেশ দরদ আজ, দেখবি তোরা আয়;

গর্জে উঠে বোঝাতে চাই,

আপস নয় চুক্তি নয়-

বদল নয় বদলা চাই।।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...