বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২

অমরেশ কর

 

 ব্যর্থ প্রেমের ইতিকথা



 

 

ব্যর্থ হতে হতে

কী ভীষণ ভালবেসে ফেলেছি তোকে।

আমার ভাঙা মানচিত্র জুড়ে

এখনো রক্তপাত হয়।

 

দুচোখে হাজার স্বপ্নের রাজপথে

ধাক্কা খেতে খেতে

আজ আমি বড়ই ক্লান্ত।

আমার কাঙ্ক্ষিত স্বপ্নের প্রতিটি পাতায়

মুক্তির স্যাটেলাইট হয়ে তোর ফিরে আসা

আবেগের দুপুরকে আজও ব্যস্ত করে তোলে।

তবুও নীরবতার উপত্যকা জুড়ে

দোদুল্যমান সাঁঝবাতি হয়ে এখনও

অপেক্ষা করি তোর আঁচল ছুঁতে।

 

সন্ধ্যা গাঢ় হলে

তোর তরঙ্গায়িত সমভূমির উপর

ফেলে আসি আমার ইহকালের নির্যাস,

আর সেই প্রতিক্রিয়াশীল বিপ্লব ।।

 

মধ্যরাত পার হলে,

পতঙ্গ ‌হয়ে যখন তুই 

পরাগমিলনে ব্যস্ত

আমি তখন কালিদাস পড়ি

শকুন্তলা আমার কলমে কথা বলে।

 

ভোরের রক্তিম আলো জ্বলে উঠতেই 

কল্পনার নিজস্ব নদীতে

হারিয়ে যায় আমার নিদ্রাহীন কলম,

আর বিরহের উষ্ণ স্রোতে ভেসে যায়

আমার আগলে রাখা স্মৃতিকথারা ।।

  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...