বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২

হীরক বন্দ্যোপাধ্যায়





শালগ্রাম শিলা


এতদিন সাহস ছিল না আজ যখন অবগাহন শেষ

হয়ে এসেছে, তখন অক্ষত রেখেছি

শালগ্রাম শিলা

হাড় কঙ্কাল খুলি দিন আর রাত্তিরে

সাপে আর নেউলে আমার আধপোড়া শরীর

ভেলার মতো ভেসে যাচ্ছে

কত গ্রীষ্ম গেল বর্ষা এলো

এও জানি বর্ষা গেলে শরৎ ,তার পর হেমন্ত ও শীত ও

আসবে, শব্দহীন রঙের দাঙ্গায়

মেতে উঠবে সারা দেশ

এই হবে তখন দু রকমের যাপন

এখনো আমি বুঝে উঠতে পারলাম না

কমলের জন্য কামিনী না কামিনীর জন্য কমল

কেন বার বার ভুল হয়

দিন আনি দিন খাই জীবনে

সত্যি এতদিন সাহস ছিল না

আজ যখন অবগাহন শেষ তখন অক্ষত রেখেছি

হাড় কঙ্কাল খুলি

আমার গোপন সিন্দুকের শালগ্রাম শিলা ...

 

 

প্রেম পঞ্চাশ


খুব কাছে আসতে নেই

                 একটু দূরে থাকাই ভালো

তাবলে অত দূরে

অত কাছে এসে সরে যাওয়া সেও বিরাট বিপদ

থর থর করে কাঁপে আসমুদ্রহিমাচল

চর চর করে উঠে যায় পারদ

কত পরিকল্পনা কতনা শব্দচয়ন

দম বন্ধ হয়ে যায়

শীত পড়েছে, সামনের বারান্দায় বসে দেখছি

চ ওড়া রাস্তা কলকাতা থেকে চলে গেছে দেশের

রাজধানীর দিকে

তলা থেকে দেখা যায় ঐ রাস্তার ওপারেই

ফোর নাইন্টি এইট ,আর এপারে ফোর টুয়েন্টি

কয়েক মুহূর্ত যেন এতো চলে যাচ্ছে

দলে দলে প্রেমিক যুগল

অনুতাপ ছেঁড়া খোঁড়া মোবাইলে এসএমএস

নীল আলো ধাক্কা দিচ্ছে, বাহান্ন তীর্থের মতো

হে বঙ্গভূমি ...

 

 

 

সুন্দর


কেবল আমার সঙ্গে থাকো

                        থাকো, সঙ্গে আমার

আমি কিছুই চাই না আর

           যা কিছু পার্থিব ...

শুধু মনে মনে বলেছি,আষ্ঠেপৃষ্ঠে

তরঙ্গে বিভঙ্গে বলেছি

এসো আরও কাছে, থাকো

কেবল সঙ্গে আমার রক্তের মধ্যে

এখন রতিসুখ কিছু নয়, রেখায় লেখায়

দিগন্তে,মেঘের সংসারে

            সুন্দর হয়ে থাকো ....

 

 

নিয়তি


তোমার গালের তিলের পাশেই

এক দুর্দান্ত পাহাড়ি নদী বয়ে গেছে

পরাজয় পতন আর অনিশ্চয়তার দিকে

স্রোতধারা এবং সৈনিকের নিস্পৃহতা

কোনোটাই ভালো নয়

শুধু বিশৃংখলা তৈরি করে গ্রীষ্ম আর শীতে

পূর্ব স্মৃতি বলে পুরনো ইতিকথা

শুধু নীরবতা ভাঙে ভাঙন নিশীথে

তবু গোপনীয়তা ঢের ভালো

চুল থেকে পায়ের নখ

তাকে আমি চিনি

একথা তুমিও মানো,বড়ো ভয় তবু

তুমি জানো এটাই নিয়তি ..

  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...