শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

কৌশিক চক্রবর্তী


শোক





লাল কালো রং নয়, আসলে সে সাদা

পুরনো জবাব খুঁজে নতুন সমাধা

সেইটুকু ভুল ছিল হিসেবের ভিড়ে

আমার শয়নকথা বলেছি নদীরে


সে হিসেব বোঝা দায় যদি আসে বিষ

লাঞ্চে সময় বুঝে খুঁজেছি আমিষ

গন্তব্যের কথা বলিনি কাওকে

দুহাত কেটেছি শুধু নদীটার ঝোঁকে


রক্ত পড়েনি আর, গভীর অসুখ

মোহনার মত আমি ছুঁয়ে গেছি বুক

ঈশ্বর মানেনি তা, কী হয়েছে তাতে

তবুও ধর্ম খুঁজি সব সংঘাতে


হেঁটেছি সাঁকোয় একা ভরাডুবি ভেবে

আমার দুহাতে কেউ রজনীও দেবে

চার্চের গেটে সেই মোমবাতি আলো

যিশুর সকল বাণী নতুন শোনালো


ভিত উঁচু তবু ভয়, যদি আসে জল

শহরের বেশিটাই শুধু সমতল

আমি কিছু রং ঢালি নদীপাড় ঘেঁষে

জোয়ারে ভাসাই দেহ যিশুর আদেশে


ক্রমে তার চারপাশে ব্যবহৃত ক্রুশ

পেরেক ওজন নাকি ক্রুশেড মানুষ?

আবার সময় এলে চিনব পেরেক

শরীর ছিনিয়ে নেব ঠিক অর্ধেক।


দাঁড়ানো শিখেছি সেই কফিনের দেহে

আমাকে ধরেছে কেউ যিশু সন্দেহে

দড়ি বেঁধে, ঝোঁকা পিঠে তুলেছি ওজন

সোজা তাকাইনি শুধু, এটাই কারণ। 


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...