শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

সম্পাদকের কলমে

 







          শরৎ পার হয়ে হেমন্তে পা রাখলাম আমরা। উৎসব সময় আমাদের ঘিরে রেখেছে ওতপ্রোতভাবে। আপাত আলোর রোশনাই, গান, খাওয়া, নতুন জামার আনন্দ উপভোগ করতে পারছি এই বিশাল গ্রহের এক অংশের মানুষ। শারদ আনন্দ চলছে তবুও তার মধ্যেই কিছু ম্লান মুখ আমাদের শান্তিকল্যাণে দুঃস্বপ্নের মত ঘুরেফিরে আসছে। সিকিম সহ বাংলার উত্তর প্রান্তের বিস্তীর্ণ অঞ্চল কয়েকদিন আগের ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের ধ্বংসলীলায় বিধ্বস্ত। প্রাণ হারিয়েছেন অসংখ্য সাধারণ মানুষ এবং আমাদের রক্ষাকারী দেশের সুযোগ্য সন্তান সেনাবাহিনীর এক অংশ। সম্পূর্ণ বিলীন হয়ে গেছে কষ্টার্জিত বহু সম্পদ। আমাদের দেশের কিছু দূরবর্তী উত্তর অংশে দুটি দেশে চলছে ভয়াবহ যুদ্ধ। রাষ্ট্রীয় ক্ষমতার পাঞ্জা কষার খেলায় লক্ষ সাধারণ নিরীহ মানুষ অকালে মারা যাচ্ছেন, চিরকালের জন্য পঙ্গুত্ব প্রাপ্ত হচ্ছেন। ন্যূনতম প্রয়োজনীয় খাবার, ওষুধ পাচ্ছেন না তাঁরা। এই আক্রান্তদের প্রায় পঁয়ষট্টি শতাংশ মানুষ শিশু ও মহিলা, যাঁরা কেন যুদ্ধ চলছে তাই জানেন না। ভয়ঙ্কর লোভে উন্মত্ত পৃথিবী। আর এর মধ্যেই ফের প্রকাশিত হল অক্ষর বৃত্ত।

              


          সময়ের প্রকোপে আমরা মুদ্রিত সংখ্যা প্রকাশ করতে অক্ষম হয়েছি। তবুও সাহিত্যের প্রতি, সমাজের প্রতি, মানুষের প্রতি দায়বদ্ধতায় আমরা ফিরে এসেছি ওয়েবজিন সংখ্যায়। অসংখ্য কবি, লেখক তাঁদের মূল্যবান লেখা পাঠিয়ে আমাদের পাশে থেকেছেন এবারেও। সব লেখা আমরা প্রকাশ করতে পারিনি মানদণ্ডের কারণে। তবুও তার মধ্যেই যেটুকু পেরেছি তার জন্য সম্পূর্ণ কৃতিত্ব আমাদের সাহিত্য সমাজের প্রাপ্য।


          "আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে / তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে / তবু প্রাণ নিত্যধারা,  হাসে সূর্য চন্দ্র তারা,/ বসন্ত নিকুঞ্জে আসে বিচিত্র রাগে / তরঙ্গ মিলায়ে যায় তরঙ্গ উঠে, / কুসুম ঝরিয়া পড়ে কুসুম ফুটে / নাহি ক্ষয়, নাহি শেষ,   নাহি নাহি দৈন্যলেশ / সেই পূর্ণতার পায়ে মন স্থান মাগে॥" আনন্দ ও বেদনা, মিলন ও বিরহ, আগমন ও বিদায়, আর পুনরাগমন ও পুনর্মিলন,  প্রতিটি বছর আমাদের জীবন সারাংশেরই পুনরাবৃত্তি।  আমাদের এই আনন্দ সময়ের মধ্য দিয়ে যাওয়ার সময়ে সেটির উজ্জ্বলতর মুহূর্তগুলোর প্রত্যাশায়ই আরেকবার শুরু করি এই প্রত্যাশায় যে পৃথিবী আবার শান্ত হবে।


          মানুষ ভালো থাক, বাংলা ভাষা বিশ্বের সাহিত্য জগতের আনন্দ সভা আরেকবার আলোকিত করুক অক্ষর বৃত্তের এই শুভকামনা ধ্বনিত হোক বাংলা সাহিত্যের পাঠক সমাজের কাছে। পাশে থাকুন সাহিত্যের।

                          

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...