শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

দীপঙ্কর বেরা




আঠারো পথে



তুমি যতই হেঁচকা টান মারো

হাত আমি ছাড়ব না, প্রজন্ম।

আঠারোর আগমনে 

বিপথ ছাড়া তুমি কিছু বোঝ না,

প্রলোভনের আকাশে যেটুকু সংবরণ

সে তো আমি ছাড়া কেউ বোঝাতে পারবে না। 


যতই একগুঁয়ে জেদি মনোভাব 

বাতিকগ্রস্ত ব্যাকওয়ার্ড আনকালচার অবহেলা দিক

জীবনের কাছে বিনোদন-আকাঙ্ক্ষা কেঁদে মরুক

অধ্যবসায়ের আগামী মেরুকরণে

আমি হাতে হাত হয়ে থাকব

তোমাকে পথ চেনাতে

আমি আঠারোর পথে থাকব। 


তারপর তোমার জীবন তোমার 

আমি চিরায়ত কোন এক সংস্কার। 







ভেদবিন্দু



যৌনতায় হিস্ হিস্ করে সবাই 


কেউ কেউ কুমিরের মত

সব সময় খাদক

জলে এবং ডাঙায়


লোলুপ কাম জিজ্ঞাসায়

অনেকেই শুধু দেহ নিয়ে ঘোরে

বাড়ি ফেরে

দৃষ্টিতে মাংসের ঘ্রাণ নিয়ে 

উত্তেজিত হয়ে ওঠে


এ বড় অকাল সময়

মানুষকে মানুষ হওয়া শেখাতে

মানুষ নতজানু।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...