শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪

শম্পা সামন্ত

 সঞ্জীবনী




ম্যাগ্নোলিয়া মার্কেটে ফুলের গুচ্ছ বিক্রীর জন্য হিসেবের জাহাজ ভিড়ে গেল এক সমুদ্র জ্যোৎস্নায়।

আমি শীতল হতে হতে মনে করছি এখন শীতকাল আর আমি কুল্লু উপত্যকায় আছি।

এখন সুখের দররজায় খিল দিয়ে মাইনাসে দুরন্ত আইস অভিযানে।

প্রতি টি দু: খ যাপন এক একটি শীতল কাতরতা।

আমার সর্বোচ্চ শৃঙ্গের নাম সমঝোতা।

 অভিশাপ গ্রস্থ সেই ইস্কুল আমায় টানে। আর সেখানের ভয়াল দিদিমনি।

আমার
কাটানো ভয় যুক্ত পৃথিবী কেঁদে নিলে ছেড়ে আসছি বিষন্ন সময়।

নির্ভার মুখের জন্য উন্মুখ মনখারাপের  বিকেল।

কেন যে এত মিথ্যা কথা শুনি কেন এত অভিনয় দেখে যাচ্ছি।

এখন সরল রেখাগুলি মুখোমুখী বসছেন আর।

কেবলই হেঁটে যায় পাশাপাশি হাত ধরা মন

দূরগামী অভিপ্সার সমান্তরালে।

২)নদীহলে

এখন একটা নদী কিংবা বর্ষাকাল!

হোক না শুরু।

ছায়ায় মোরা পৃথিবীর জানু ছুঁয়ে।

কবিতা নামবে ধারা বর্ষণে আঁধার ঘিরে।

আমাদের আচমনের গন্ডুশ পূর্ণ হোক সপ্রতিভ ভঙ্গিমায়।

আর নৃত্যমুদ্রায় রাত ভেসে যাক দিনের অতলে।

 এসমস্ত খবর সংবাদ পত্রের প্রথম পাতায় দেওয়া হলে সাজগোজ সেরে নিচ্ছি।

তপ্ত আঙুল তখন আমার ঠোঁটে নির্ভার লিপ্সটিকের রঙে।

আর কালো মেঘ গুলো রঙের সঙ্গে বেপরোয়া পরিচ্ছদ।

আর আমাদের পিছন ফেরা কাগজের নৌকার উলটো জোশ।

আমাদের সে সকল পিছুটান।স্রোতের বিপরীতে হাঁটা ক্লান্ত জঙ্গম।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সম্পাদকের কলমে

মাস আসে মাস যায়। বছর গড়ায় বুলেট ট্রেনের গতিতে। নিরীহ মানুষ, হাভাতে মানুষ, দিন আনা দিন খাওয়া মানুষ থাকে তার নির্দিষ্ট ঘূর্ণি আবর্তে। পৃথিবীর...